পিসির BIOS আপডেট করুন খুব সহজে

পিসির BIOS আপডেট করুন খুব সহজে 


আসসালামুআলাইকুম। আশা করি সবাই ভালো আছেন । আজকে  আপনাদের বলবো মাদারবোর্ডের বায়োস কিভাবে আপডেট করতে হয় । অনেক ব্যান্ড এর মাদারবোর্ড রয়েছে তাই আজকে শুধু ইন্টেল মাদারবোর্ড নিয়ে শুরু করলাম।আর একেক মাদারবোর্ড ব্র্র্যান্ড এর বায়োস আপডেট একেক রকম তাই সবগুলো একসাথে আলোচনা করা সম্ভব না। চলুন আগে জেনে নেই বায়োস আসলে কি?

Bios Update

বায়োস হল এক ধরণের সফটওয়্যার যা মাদারবোর্ডের মধ্যে পূর্বে থেকেই সেটআপ করা থাকে। পিসির পাওয়ার অন করা থেকে শুরু করে  ওপারেটিং সিস্টেম ওপেন বা লোডিং এর পূর্ব পর্যন্ত যেটুকু দৃশ্যমান থাকে তাকে সাধারণত বায়োস বলা হয়।BIOS এর পূর্ন নাম হলো Basic Input Output System.পিসির হার্ডওয়্যার গুলোকে বায়োস সনাক্ত করতে সাহায্য করে। যেমনঃ ডিভিডি রম, হার্ড ডিস্ক, ভিডিও ডিসপ্লে কার্ড, অপটিক্যাল ডিস্ক ড্রাইভ, কিবোর্ড, মাউস ইত্যাদি। বায়োস সফটওয়্যার সাধারণত মাদারবোর্ডের Non-volatile ROM chip এর ভিতর থাকে। আমরা অনেক সময় দেখি যে হার্ড ডিস্ক ড্রাইভ কোন সমস্যার কারনে বুট নিচ্ছে না। তখন Error জনিত যে ওয়ানিং গুলো পাওয়া যায় তা হচ্ছে বায়োস এর প্রদত্ত তথ্য। এছাড়াও অন্যান্য যত Error প্রাথমিক পর্যায়ে দেখা যায় তা মূলত বায়োস এর দেয়া তথ্য।

আপনি অবশ্যই বুঝতে পারছেন বায়োস কতটা  গুরুত্বপূর্ন বিষয়। বায়োস এ যদি কোন সমস্যা থাকে তাহলে তা আপডেট করলে সমাধান হয়ে যায়। কারন  বায়োস আপডেট করলে নতুন নতুন অনেক ফিচার যুক্ত করা হয়ে থাকে।  চলুন আর কথা না বাড়িয়ে আপডেট এর কাজ শুরু করা যাক।


আপনার বর্তমান BIOS Version কত আছে তা জানতে হলে Power অন করার পর Intel Scene আসলে F2 কী চাপুন। এখন জেনে নিতে পারেন আপনার BIOS Version কত এবং তা নোট করে রাখুন।


তারপর আপনাকে জানতে হবে আপনার Motherboard এর মডেল।আপনার যদি Motherboard এর বক্স বা ক্যাটালগ না থাকে, Motherboard Model যদি খুজে পান তাহলে চিন্তার কিছু নেই । পিসি অন করুন। চালু হলে কীবোর্ডের উইন্ডোজ বাটন ধরে রেখে R চাপুন।

একটি কাগজে কলম দিয়ে বড় অক্ষরে Motherboard Model লিখে ফেলুন।

নিচে ইন্টেলের সব মডেল দেওয়া আছে, আপনার টার মডেল মিলিয়ে দেখুন ঠিক আছে কিনা।
নিচের লিংকে ভিসিট করুন

http://downloadcenter.intel.com/



  •  Motherboard Model দিয়ে Search করুন।


  •  আপনি যে Operating System ব্যবহার করেন সেটা Select করুন।(অবশ্যয়ই উইন্ডোজ হতে হবে)।


  • Bios Select করুন।


  •  একেবারে প্রথম উপরের নতুন বায়োস আপডেট ফাইলটি Select করুন।


এখানে ফাইল থেকে .exe বায়োস ফাইলটি সিলেক্ট করুন। বাকি ফাইল যেগুলো দেখাবে ওগুলো উইন্ডোজের জন্য যথাযথ নয় মানে বাকি ফাইলগুলোর আপনার দরকার নেই। সবুজ ঘরে থাকবে আপনার Motherboard এর মডেলের নাম আর বাকি অংশে থাকবে বায়োস ভার্সন। এখন মিলিয়ে দেখুন আপনার নোট করে রাখা  বায়োস ভার্শনের সাথে নতুন ভার্সন আলাদা কিনা। হলে Download এ ক্লিক করুন।


Download সম্পন্ন হয়ে গেলে বায়োস ফাইলটি C: Drive এর Temp ফোল্ডারে রাখুন।


এখন Install করার পর Restart নিবে।   প্রথম যেভাবে  Bios Version চেক করেছিলেন সেভাবে চেক করেন।

ব্যাস আপনার কাজ শেষ। আপনার বায়োসটি আপনি সঠিক ভাবে আপডেট করতে পেরেছেন। যদি আপডেট করতে কোন সমস্যায় পরেন তবে কমেন্টে জানাবেন, আমি সমাধান দেওয়ার চেষ্টা করব।

আরো দেখুনঃ

  1. এন্ড্রয়েড মোবাইল ফ্ল্যাশ করুন খুব সহজে । FLASH YOUR ANDROID DEVICE
  2. ইউএসবি ড্রাইভ দিয়ে সহজে উইন্ডোজ 10 সেটাপ দেওয়া শিখুন ।
  3. ডার্ক ওয়েবে কিভাবে অ্যাক্সেস করবেন?? VIDEO LINK










একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ