অল্প সময়ে উইন্ডোজ ইনস্টল করুন খুব সহজে


বিভিন্ন  কারনেই আমাদের উইন্ডোজ নষ্ট হয়ে যেতে পারে। ফলে অনেক কষ্ট ও সময় ব্যায় করে উইন্ডোজ ও অনান্য  সফটওয়্যার ইনষ্টল করতে হয়। ভাবুন তো এক নিমেষেই যদি উইন্ডোজসহ আপনার সকল অ্যাপলিকেশন ইনষ্টল করা যেত  তবে কেমন হত? আপনি কয়েক মিনিটের মধেই উইন্ডোজসহ  ড্রাাইভে ইনষ্টল করা আপনার সকল অ্যাপলিকেশন ইনষ্টল করতে পারেন হিরেন বুট সিডি দ্বারা। এজন্য আপনার উইন্ডোজের ড্রাইভ ইমেজ তৈরি করে রাখতে হবে । ফ্রি একটি সফটওয়্যারটি ডাউনলোড করে তা  সিডিতে রাইট করুন। 

ডাউনলোড লিঙ্কঃ  http://www.hiren.info/pages/bootcd 

উইন্ডোস ইমেজ তৈরী করার নিয়ম:

  • আপনার একটি ড্রাইভে নতুন করে উইন্ডোজ ইনষ্টল করুন ও সকল দরকারী সকল সফটওয়্যার এবং ড্রাইভার ইনষ্টল করুন ।
  • এখন রাইট করা সিডিটি প্রবেশ করিয়ে সিডি থেকে বুট করুন। Hiren’s All in 1 BootCD এই অপশন আসবে যেখানে কীবোর্ড দ্বারা Disk Clone Tool  সিলেক্ট করে এন্টার প্রেস করুন।
  • পরবর্তী ধাপে Acronics Image Enterprise Server সিলেক্ট করে এন্টার করলে কিছুক্ষণের মধ্যে গ্রফিক্যাল মুডে Acronics Image Enterprise Server মেনু আসবে, যেখানে আপনি মাউস ব্যবহার করতে পারবেন।
  • এখন Create Image এ ক্লিক করে Next এ ক্লিক করুন তাহলে হার্ডড্রাইভগুলো দেখতে পাবেন।
  • যদি C: ড্রাইভে উইন্ডোজ ইনষ্টল করা থাকে এবং আপনি C: ড্রাইভেই ইমেজ করতে চাচ্ছেন তাহলে C: ড্রাইভ সিলেক্ট করে Next এ ক্লিক করুন এবং Information মাসেজ অপশন আসলে Ok করুন।
  • এবার আপনি যে ড্রাইভে ইমেজটি সেভ করতে চাচ্ছেন সেই ড্রাইভ সিলেক্ট করে ফাইলের একটি নাম লিখে Next এ ক্লিক করুন।
  • এবার Create Image Mode মেনু থেকে Create the full backup Image Archive এই অপশন সিলেক্ট রেখে Next করুন এবং Image Archive Splitting উইন্ডোতে Automatic অপনে টিক রেখে Next এ ক্লিক করুন এবং Compression Level উইন্ডোতে এ Maximum  নির্বাচন করে Next করুন।
  • এখন Image Archive protection এ ইচ্ছা করলে আপনি পাসওয়ার্ড ব্যবহার করতে পারেন।

 Next এ ক্লিক করে Image Archive Comments Next এ ক্লিক করুন। তারপর Proceed বাটনে ক্লিক করার সাথে সাথেই  ইমেজ তৈরী হয়ে যাবে।

উইন্ডোস ইমেজ রিস্টোর করার নিয়ম:

যখনই  উইন্ডোজ ইনষ্টল করার প্রয়োজন পরবে তখনই এই ইমেজটি রিস্টোর করে দিলেই হবে যাবে। আপনি যে ড্রাইভে উইন্ডোস ইনষ্টল করবেন সেই ড্রাইভ ফরম্যাট করতে হিরেন বুট সিডি থেকে Partition Tool থেকে Partition Magic Pro 8.05 এর অপশনের মাধ্যমে ড্রাইভটিকে আপনি ফরম্যাট করতে পারেন।
ইমেজটি রিস্টোর করার জন্য আপনি পূর্বের নিয়মের গ্রফিক্যাল মুডে Acronics Image Enterprise Server উইন্ডো আনুন।

  •  Restore Image এ ক্লিক করে Next এ ক্লিক করুন এবং Image Archive Selection উইন্ডো থেকে আপনার তৈরী করা ইমেজটি সিলেক্ট করে Next এ ক্লিক করুন।
  • একহন Verify Archive Before The Restoring উইন্ডো থেকে No. I do not want to verify সিলেক্ট রেখে Next এ ক্লিক করে Partition or Disk to Restore থেকে Disk সিলেক্ট করে Next এ ক্লিক করুন।
  • এখন যে ড্রাইভে আপনি উইন্ডোজ ইনষ্টল করতে চান সেই ড্রাইভ সিলেক্ট করে Restore Partition Type উইন্ডো থেকে পার্টিশন  নির্বাচন করে Next করুন এবং Restore Partition Size উইন্ডো থেকে ডিফল্ট রেখে Next এ ক্লিক করুন।
  • এখন Next Selection থেকে No I do not image করে Proceed বাটনে ক্লিক করে দিন, নির্দিষ্ট ড্রাইভে কিছুক্ষনের মধ্যে সবকিছু হুবহু রিস্টোর হয়ে যাবে।
  • এখন আপনার নতুন উইন্ডোজটি চালু করুন আর দেখুন আপনার সকল অ্যাপলিকেশন প্রোগ্রাম ইনষ্টল অবস্থায় আছে।

ডাউনলোড লিঙ্ক: 

HTTP (mirror #1): Hiren’s BootCD v9.5 incl. keyboard patch
HTTP (mirror #2): Hiren’s BootCD v9.5 incl. keyboard patch
HTTP (mirror #3): Hiren’s BootCD v9.5 incl. keyboard patch
HTTP (mirror #4): Hiren’s BootCD v9.5 incl. keyboard patch
HTTP (mirror #5): Hiren’s BootCD v9.5 incl. keyboard patch


আরো দেখুনঃ

১। সকল পিডিএফ বই ফ্রী ডাউনলোড করুন। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ