‘থ্রিজি’র বিড মানি আগামী সপ্তাহে চূড়ান্ত’


তৃতীয় প্রজন্মের মোবাইল টেলিফোন প্রযুক্তি (থ্রিজি) সেবার নিলামের বিড মানি আগামী সপ্তাহে চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান সুনীল কান্তি বোস।
তিনি বলেছেন, আগামী সপ্তাহের মধ্যে থ্রিজি লাইসেন্সের জন্য প্রতি মেগাহার্টজ তরঙ্গের নিলামের বিড মানি চূড়ান্ত হলে দ্রুততার সঙ্গে নিলাম ও লাইসেন্সিংয়ের প্রক্রিয়া সম্পন্ন করা হবে।
তরঙ্গের মূল্য প্রসঙ্গে তিনি বলেন, “আগামীতে তরঙ্গের মূল্য কমবে। তবে কিছু কিছু ক্ষেত্রে এটি বাড়তেও পারে।”
বুধবার বিটিআরসি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। ৩ ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত দুবাইয়ে অনুষ্ঠিত ওয়ার্ল্ড কনফারেন্স অন ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন্স (ডব্লিউসিআইটি)-এ নেয়া বিভিন্ন পদক্ষেপের বিষয়ে জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
বিটিআরসি চেয়ারম্যান বলেন, “ওই সম্মেলনে নেয়া এক বিশেষ সিদ্ধান্তের ফলে আন্তর্জাতিক ডেটা ট্রানজিট সার্ভিস চালুর সুযোগ পাবে বাংলাদেশ। এর মাধ্যমে প্রতিবেশী দেশ নেপাল ও ভুটানকে ফাইবার অপটিক ক্যাবল সংযোগের সুবিধা দেয়া সম্ভব হবে। এছাড়া আঞ্চলিক ইন্টারনেট এক্সচেঞ্জ চালুর বিষয়ে কার্যকর পদক্ষেপ নেয়া হবে। ভারতের শিলিগুড়িতে এ এক্সচেঞ্জ স্থাপনের মাধ্যমে এ অঞ্চলে দেশগুলোর মধ্যে একটি আঞ্চলিক নেটওয়ার্ক তৈরীর পরিকল্পনা নেয়া হয়েছিল।”
তিনি জানান, টেলিযোগাযোগ খাতের অবকাঠামো শক্তিশালী করা প্রয়োজন। ডেটা ব্যবহারের হার বাড়ানোর বিষয়ে গুরুত্ব দেয়া হচ্ছে। দ্রুতগতির ব্রডব্যান্ড ইন্টারনেটে নিশ্চিত করতে হবে। ব্রডব্যান্ডের ন্যুনতম গতি ১ এমবিপিএস করা হবে। এছাড়া তারবিহীন বিভিন্ন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দেশের সব অঞ্চলকে এ নেটওয়ার্কের আওতায় আনা হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ