এবারে স্যামসাংয়ের গ্যালাক্সি হাতঘড়ি!


undefined
স্যামসাংয়ের জনপ্রিয় গ্যালাক্সি সিরিজে এবারে যুক্ত হচ্ছে স্মার্টওয়াচ নামের একটি নতুন পণ্য। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমনির্ভর গ্যালাক্সি স্মার্টওয়াচের তথ্য সম্প্রতি কোরিয়ার একটি প্রযুক্তি বিষয়ক ব্লগ থেকে ফাঁস হয়েছে। জানা গেছে, স্মার্টওয়াচের নাম ‘গ্যালাক্সি আলটিয়াস’ রাখতে পারে স্যামসাং কর্তৃপক্ষ। এক খবরে এ তথ্য জানিয়েছে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সিনেট।
প্রযুক্তি বিশ্লেষকেরা ধারণা করছেন, সম্প্রতি অ্যাপল ও স্যামসাংয়ের মধ্যে প্রযুক্তি বাজারে বিভিন্ন পণ্য নিয়ে প্রতিযোগিতা বেড়ে গেছে। খবর রটেছে, ‘আইওয়াচ’ নামে স্মার্টওয়াচ বা হাতঘড়ি তৈরি করতে পারে অ্যাপল। আইওএস অপারেটিং সিস্টেমনির্ভর এ স্মার্টওয়াচের সঙ্গে বাজারে প্রতিযোগিতা করতেই স্যামসাংও গ্যালাক্সি সিরিজের স্মার্টওয়াচ বাজারে আনতে পারে। এর আগে গ্যালাক্সি সিরিজে স্মার্টফোন ছাড়াও স্মার্টক্যামেরা বাজারে এনেছে স্যামসাং।
প্রযুক্তি বিশ্লেষকেরা আরও ধারণা করছেন, শিগগিরই গ্যালাক্সি স্মার্টফোন সিরিজে নতুন স্মার্টফোন গ্যালাক্সি এস ফোর বাজারে আনবে স্যামসাং। নতুন এ স্মার্টফোনটির সঙ্গে সহজেই যোগাযোগ করা যাবে এমন প্রযুক্তির স্মার্ট হাতঘড়ি তৈরিতেও কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি।
প্রযুক্তিপণ্য নির্মাতাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে বাজারে ইতিমধ্যেই স্মার্টফোন ও ট্যাবলেট নিয়ে প্রতিযোগিতা শুরু হয়েছে। অ্যাপল, নাইকি, সনির মতো প্রতিষ্ঠানগুলোর নজর পড়েছে স্মার্টফোনের দিকে। এবারে এ তালিকায় যুক্ত হচ্ছে স্যামসাংয়েরও নাম।
নিউ ইয়র্ক টাইমসের সাম্প্রতিক এক প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে নতুন প্রযুক্তির নিজস্ব ব্র্যান্ডের হাতঘড়ি বাজারে আনতে জি-শক, পেবল, অ্যাপল, সনি, নাইকির মতো এক ডজনেরও বেশি প্রতিষ্ঠান কাজ করছে।

প্রথম হাতঘড়ি
ধারণা করা হয়, ১৮৬৮ সালে সুইজারল্যান্ডের প্যাটেক ফিলিপ হাতঘড়ি উদ্ভাবন করেন। কিন্তু প্রথম বিশ্বযুদ্ধের আগ পর্যন্ত হাতঘড়ির খুব একটা জনপ্রিয়তা ছিল না। এ ধরনের ঘড়ি মানুষ পকেটে বা চেনের সঙ্গে ঝুলিয়ে রাখতেই অভ্যস্ত ছিল। এ প্রসঙ্গে আইডিইও নামের এক নকশাকারী প্রতিষ্ঠানের পরিচালক ব্লেইজ বার্টার্ন্ডের বক্তব্য হচ্ছে, উনিশ শতকে মানুষ ঘড়ি পকেটে রাখত। বর্তমানে স্মার্টফোন মানুষের পকেটে ঘড়ির স্থানটি দখল করেছে। হাতঘড়ি হয়তো মানুষের স্মার্টফোনের বিকল্প হতে পারবে না, তবে স্মার্টফোনের সহযোগী পণ্য হতে পারে। পকেট থেকে স্মার্টফোন বের করার ঝামেলা থেকে মুক্তি দিতে হাতঘড়ির সঙ্গে স্মার্টফোনের সংযোগ দেওয়ার কাজ চলছে।’

নানারকম স্মার্টওয়াচ
জেমস বন্ড চলচ্চিত্রে দেখানো বন্ডের আদলের হাতঘড়ি তৈরিতে কাজ করছেন ‘পেবল’ স্মার্টওয়াচ নির্মাতারা। এ স্মার্টওয়াচ অ্যান্ড্রয়েড ও আইওএস উভয় অপারেটিং সিস্টেমই সমর্থন করবে। এ ছাড়া আইপড ন্যানো আদলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত একটি স্মার্ট ওয়াচ তৈরি করছে জাপানের ইলেকট্রনিক পণ্য নির্মাতাপ্রতিষ্ঠান সনি। অ্যাপলও তাদের আইওএস অপারেটিং সিস্টেমনির্ভর স্মার্টওয়াচ তৈরি করছে। এবার এ তালিকায় যুক্ত হচ্ছে স্যামসাং।

চলচ্চিত্রের বিভিন্ন দৃশ্যে বা বৈজ্ঞানিক কল্পকাহিনিতে ঘড়ির সাহায্যে যোগাযোগের বিষয়টি দেখানো হয়। অনেকটা চলচ্চিত্রে দেখানো ঘড়ির মতোই কাজ করতে সক্ষম হবে অত্যাধুনিক হাতঘড়িগুলো।
(সোর্স-প্রথম আলো)

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

No Spam Link is Allowed