YouTube ভিডিও ভাইরাল করার সঠিক নিয়ম

‘ভিডিও ভাইরাল’এই কথাটা  আজকাল সবার মুখেই প্রায়ই শোনা যায়। তারকা থেকে শুরু করে ব্যবসায়ী, চিত্র পরিচালক থেকে গায়ক, সাধারণ মানুষ থেকে ডিজাইনার সবাই চায় YouTube  বা  সোশ্যাল মিডিয়ায়  তাঁদের ভিডিও জনপ্রিয় হোক। কারণ আপনার ভিডিওতে  যত বেশি হিট হবে ততই পকেটে আসবে টাকা।  পাশাপাশি জনপ্রিয় হবে আপনার পণ্য।
Virul Video

আমি আপনাদের কিছু পরামর্শ দিব, যা ফলো করে আপনি ১০০% আপনার YouTube ভিডিও ভাইরাল করতে পারবেন।


  • আপলোড করার দিন: আপনি যে দিন খুশি সে দিন ভিডিও আপলোড করবেন না।ভিডিও আপলোড  এর ক্ষেত্রে শনি, রবি বা ছুটির দিন এড়িয়ে চলুন। সপ্তাহের প্রথম বা দ্বিতীয় দিনে ভিডিও অপলোড করুন।



  • ছোট ভিডিও তৈরী করুন: পরিসংখ্যান বলছে, ১৯ % মানুষ ১০ সেকেন্ডের থেকে বড় ভিডিও দেখেন না।    ৪৪% মানুষ ১ মিনিটের থকে বড় ভিডিও হলে বেরিয়ে চলে যান। যদিও কত বড় ভিডিও হবে সেটা একান্তই আপনার ব্যক্তিগত ব্যাপার, তবুও সবসময়  মনে রাখবেন ছোট ও সুন্দর ভিডিও হলে তা ভাইরাল হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে ।



  • সঠিক শব্দ নির্বাচন ররুন: আপনি একটা ভালো ভিডিও বানালেন অথচ তার টাইটেল ও ডেসক্রিপশনে তেমন কিছুই লিখলেন না। এতে ভিডিওতে হিট কমে যেতে পারে। তাই ভাল ভিডিও বানানোর পাশাপাশি সুন্দর বর্ণনাও লিখুন যাতে  দর্শকদের নজরে পরে।



  • সোশ্যাল প্ল্যাটফর্মে এনগেজ করুন: আপনার ভিডিওর মতো একই রকম ভিডিও খুঁজে নিন সোশ্যাল মিডিয়া বা প্ল্যাটফর্মে। নিজের ভিডিওটি সেগুলোর সঙ্গে এনগেজ করে দিন।



  • কখোনোই ভিউয়ার্স কিনবেন না: বাজারে অনেক কোম্পানি আছে যারা আপনার ভিডিও হিট করানোর দায়িত্ব নিয়ে থাকে।আপনি গাঁটের কড়ি খরচা করলে এখান থেকে নূন্যতম ভিউয়ার্স সহজেই পেয়ে যাবেন । কিন্তু সবসময় মনে রাখবেন, এতে আপনার লাভ হবে না।কারন সঠিক ব্যক্তির কাছে আপনার মেসেজ পৌঁছতেই পারবে না।
আপনাকে আরো কিছু কাজ করতে হবে। নিচের বিষয় গুলো আপনাকে অবশ্যই মাথায় রাখতে হবে।
  1. ভিডিও এডিটিং এর জন্য ভালো কোন ভিডিও এডিটিং সফটওয়্যার ব্যবহার করুন।
  2. ভিডিও বানাবেন ফানি অথবা তথ্য বহুল বিষয়ের উপর, এতে করে আপনার ভিডিও ভাইরাল হওয়ার সম্ভবনা খুব বেশি থাকে।
  3. ভিডিওতে এমন কোন মিউজিক ব্যবহার করবেন না যা আপনার নয়,মানে কপি করা।
  4. আপনার কিওয়ার্ড এর সাথে মিল রেখে ট্যাগ দিবেন, এতে করে আপনার ভিডিওটি খুঁজে পেতে মানুষকে সহযোগিতা করবে।
  5. আপনার নিজের ব্লগ, ফেসবুক, গুগোল প্লাস এবং টুইটারের মত যতগুলো যায়গায় আছে সবগুলোতে আর্টিকেল আকারে আপনার ভিডিওটির লিঙ্ক দিয়ে প্রকাশ করুন।
আশা করি এই পদ্ধতি অবলম্বন করে আপনি ১০০% আপনার YouTube ভিডিও ভাইরাল করতে পারবেন। 

সুত্রঃ 
1. www.blog.careersourcebd.com/
2. https://samakal.com/

আরো দেখুনঃ



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ